কিউই ফলের উপকারিতা: জেনে নিন শীর্ষ 5টি স্বাস্থ্য উপকারিতা এবং পুষ্টি চার্ট

B

দ্বারা মেডিকেল পর্যালোচনা

Bajaj Finserv Health

Nutrition

6 মিনিট পড়া

গুরুত্বপূর্ণ দিক

  • কিউই ফল একটি ভাল উদাহরণ কারণ এটি উভয়ই সুস্বাদু এবং অত্যন্ত পুষ্টিকর।
  • কিউই ফলটি সাধারণত ভিটামিন সি এবং ফাইবার সামগ্রীর জন্য পরিচিত।
  • ফল খাওয়া যাবে কিনা সে বিষয়ে সঠিক পরামর্শ পেতে একজন ডায়েটিশিয়ানের পরামর্শ নিন।

যদিও এটি আশ্চর্যজনক নয় যে ফল খাওয়া আপনার জন্য স্বাস্থ্যকর, তবে কিছু ফল রয়েছে যা এই ক্ষেত্রে বিশেষভাবে ভাল কাজ করে। কিউই ফল একটি ভাল উদাহরণ কারণ এটি উভয়ই সুস্বাদু এবং অত্যন্ত পুষ্টিকর। কিউই ফলের অনেক সুবিধার মধ্যে এটি বিশেষ করে যারা ওজন কমাতে চায় তাদের জন্য এটি বিশেষভাবে ভালো কাজ করে।এটি জল, ফাইবার এবং ভিটামিন সি কন্টেন্টের সুবিধা যুক্ত করেছে যা চার্টে নেতৃত্ব দেয়। আরও কী, কিউই ফল খনিজ এবং এনজাইম দ্বারা লোড হয় যা শরীরের বিভিন্ন অংশের সর্বোত্তম কার্যকারিতা নিশ্চিত করতে সহায়তা করে৷

কিউই ফলের পুষ্টি

কিউই ফলটি সাধারণত ভিটামিন সি এবং ফাইবার সামগ্রীর জন্য পরিচিত। এটি ত্বকের সাথে খেলে আপনার ফাইবার গ্রহণের পরিমাণ তিনগুণ হতে পারে। এটি হজমের জন্য এবং সামগ্রিক জন্য ভালঅন্ত্রের স্বাস্থ্য. এটি ছাড়াও, কিউইতে অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে যা সহজেই আপনার দৈনিক প্রস্তাবিত খাদ্য ভাতা (RDA) পরিমাণে অবদান রাখে।মেডিকেল নিউজ টুডে অনুসারে, একটি সাধারণ কিউই ফলের 69 গ্রাম পুষ্টি উপাদানের একটি তালিকা এখানে রয়েছে।
  • শক্তি (ক্যালোরি): 42.1
  • কার্বোহাইড্রেট (ছ): 10.1; চিনি সহ (ছ): 6.2
  • ক্যালসিয়াম (mg): 23.5
  • ম্যাগনেসিয়াম (মিগ্রা): 11.7
  • ভিটামিন সি (মিগ্রা): 64
  • ভিটামিন ই (মিগ্রা): 1.0
  • ভিটামিন কে (এমসিজি): 27.8
  • ফাইবার (g): 2.1
  • ফসফরাস (মি): 23.5
  • পটাসিয়াম (mg): 215
  • তামা (mcg): 90
  • ফোলেট (mcg): 17.2
  • বিটা ক্যারোটিন(mcg): 35.9
  • লুটেইন এবং জেক্সানথিন (এমসিজি): 84.2

কিউই ফলের উপকারিতা

আপনি লক্ষ্য করবেন যে কিউই শুধুমাত্র পুষ্টিগুণে ভরপুর নয় বরং এটি একটি স্বাস্থ্যকর ঘনত্বেও রয়েছে। ফলস্বরূপ, কিউই ফলের উপকারিতা রয়েছে যা অ্যান্টি-ক্যান্সার বৈশিষ্ট্য থেকে শুরু করে ওজন কমাতে সাহায্য করে। আরও ভালভাবে বোঝার জন্য, এখানে কিউই ফলের কিছু গুরুত্বপূর্ণ সুবিধা রয়েছে:

1. রক্তচাপ

রক্তচাপ রক্ষণাবেক্ষণ এবং নিয়ন্ত্রণের ক্ষেত্রে শরীর পটাসিয়াম, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির উপর নির্ভর করে। একটি কিউইতে একজন প্রাপ্তবয়স্কের দৈনিক পটাসিয়ামের প্রায় 5% থাকে। পটাসিয়াম রক্তনালীগুলি শিথিল করতে এবং চাপ নিয়ন্ত্রণে রাখতে পরিচিত। এটিও পাওয়া গেছে যে কিউই শরীরের ট্রাইগ্লিসারাইড কমায়, যা হৃদরোগের জন্য উপকারী।

2. দৃষ্টি

কিউই জিক্সানথিন এবং লুটেইন সমৃদ্ধ, উভয়ই ম্যাকুলার অবক্ষয়ের বিরুদ্ধে শরীরকে রক্ষা করার জন্য গুরুত্বপূর্ণ। একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রতিদিন 3টি করে ফল খেলে ম্যাকুলার ডিজেনারেশন 36% কমে যায়।

3. রক্ত ​​জমাট বাঁধা

কিউইতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে রয়েছে, যা রক্ত ​​জমাট বাঁধতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি পাওয়া গেছে যে কিউই রক্ত ​​​​জমাট বাঁধার ঝুঁকি কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে, বিশেষ করে যখন দিনে দুই বা তিনবার খাওয়া হয়। এটি কোলেস্টেরলের মাত্রাকে বিরূপ প্রভাব না ফেলে রক্তে চর্বি কমায়।

4. ইমিউন সিস্টেম

এটি একটি সুপরিচিত সত্য যে ভিটামিন সি একটি মূল পুষ্টি যা ইমিউন সিস্টেমকে সহায়তা করে। এটি টিস্যু পুনরুজ্জীবিত এবং তৈরি করতে সাহায্য করে, কোষকে রক্ষা করে এবং সর্বোত্তম সেলুলার ফাংশনে ভূমিকা রাখে। কিউইরা aভিটামিন সি এর সমৃদ্ধ উৎসএবং সাধারণ অসুস্থতা উপসাগরে রাখতে পারে।

5. ওজন

ফলগুলি সাধারণত তাদের ক্যালোরি-দক্ষ পুষ্টির কারণে ওজন কমাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তবে খুব কম কিউই ফলের তুলনায়। এতে পানির পরিমাণ বেশি, ক্যালোরি কম এবং এতে এক টন দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার রয়েছে। এর সাথে যোগ করার জন্য, এই অন্যান্য পুষ্টির পাশাপাশি ভিটামিন সি সামগ্রী চর্বিকেও বিপাক করতে সাহায্য করে! এটিতে অ্যাক্টিনিডিনও রয়েছে, একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রোটিন হজম করতে সাহায্য করে এবং ইরিটেবল বাওয়েল সিনড্রোমের মতো পরিস্থিতি মোকাবেলা করে।

6. ফুসফুস

কিউই খাওয়া হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের ফুসফুসের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। যেহেতু এটি ভিটামিন সি সমৃদ্ধ, তাই কিউই আপনার ইমিউন মেকানিজম উন্নত করার পাশাপাশি আপনার শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকার করে। অধ্যয়ন অনুসারে কিউই উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণের লক্ষণগুলি হ্রাস করতে কার্যকর [১]। আপনার খাবারে কিউই অন্তর্ভুক্ত করলে শ্বাসকষ্ট এবং শ্বাসকষ্টের মতো হাঁপানির লক্ষণগুলি মারাত্মকভাবে হ্রাস করতে পারে। কিউই ফল আপনার ফুসফুসকে অনেক উপায়ে উপকার করে এবং তাই নিয়মিত কিউই খাওয়ার চেষ্টা করুন।

7. হজম

ভাল স্বাস্থ্যের জন্য ব্যবহৃত একটি গুরুত্বপূর্ণ কিউই ফল হল এটি হজমে সাহায্য করে। সমৃদ্ধ ফাইবার সামগ্রী এবং কিউইতে অ্যাক্টিনিক এনজাইমের উপস্থিতি আপনার অন্ত্রে জটিল প্রোটিন সহজে ভাঙতে সাহায্য করে। একটি আন্তরিক খাবারের পরে কিউই খাওয়ার এর চেয়ে ভাল কারণ আর নেই, কারণ এটি আপনাকে ফোলা সমস্যা প্রতিরোধে সহায়তা করতে পারে! আপনি জেনে অবাক হবেন যে কিউই এর রেচক বৈশিষ্ট্য আপনার মলত্যাগকে মসৃণ করতে সাহায্য করে।

8. প্রদাহ

কিউই ফল প্রদাহ নিরাময় করে আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপকার করে। এটিতে ব্রোমেলাইন নামক একটি এনজাইম রয়েছে যা প্রোটিনের সহজ ভাঙ্গনের সাথে ফোলা প্রতিরোধে সাহায্য করে। আপনি যখন একটি কিউই খান, এটি সঙ্গে সঙ্গে আপনার রক্তে ব্রোমেলেন এনজাইম নিঃসৃত করে। এইভাবে, শরীরে উপস্থিত প্রদাহজনক কমপ্লেক্সগুলি ভেঙে যায়, যার ফলে আপনার প্রদাহ হ্রাস পায়। কিউই খাওয়ার ফলে আর্থ্রাইটিসজনিত ফোলাভাবও কমে। কিউইতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র‌্যাডিক্যালগুলির বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে, যা আপনার শরীরে প্রদাহজনক প্রতিক্রিয়া শুরু করে। নিয়মিত এই ফলটি খান এবং প্রচুর কিউই সুবিধা উপভোগ করুন!

9. চামড়া

কিউই ত্বকেরও রয়েছে অসংখ্য উপকারিতা! আপনি কোলাজেনের গুরুত্ব সম্পর্কে সচেতন হতে পারেন। এটি একটি ভাল ত্বক গঠন বজায় রাখার জন্য একটি অপরিহার্য প্রোটিন। কিউইতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি কোলাজেন সংশ্লেষণে সাহায্য করে। এটি আপনার ত্বকে ভাল হাইড্রেশন প্রদান করে এবং এটি নমনীয় রাখতে সাহায্য করে। এই সমস্ত কিউই ত্বকের উপকারিতাগুলির সাথে, সেগুলি আপনার ফলের ঝুড়িতে অন্তর্ভুক্ত করা নিশ্চিত করুন।

10. ঘুম

আপনি জেনে অবাক হতে পারেন যে শোবার আগে একটি কিউই খাওয়া স্বাস্থ্যকর ঘুমের ধরণকে নিয়ন্ত্রণ করতে পারে। যেহেতু এটি রয়েছেসেরোটোনিনএবং অ্যান্টিঅক্সিডেন্ট, কিউই ফল আপনার ঘুমের মান উন্নত করে আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপকার করে। একটি সমীক্ষা নিশ্চিত করে যে কিউই খাওয়ার ফলে ঘুমের ব্যাঘাত রয়েছে এমন ব্যক্তিদের ঘুমের ধরণগুলিকে উপকার করে [২]। একটি কিউই খান এবং ঘুমের সমস্যাকে বিদায় জানান!

আপনার ডায়েটে কিউই

কিউই ফলের সমস্ত উপকারিতা বিবেচনায় নিয়ে, আপনার খাওয়ার সাথে কিউই ফল যুক্ত করা অবশ্যই একটি স্মার্ট ধারণা। আপনি হয় এটি কাঁচা খাওয়া বেছে নিতে পারেন বা অন্যান্য রেসিপিতে এটি একটি উপাদান হিসাবে যোগ করতে পারেন।কিউই ফলকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করার জন্য এখানে কয়েকটি স্বাস্থ্যকর উপায় রয়েছে।
  • কিউই স্মুদি: একটি সবুজ স্মুদির সাথে এটি মিশ্রিত করা আপনার পানীয়তে মিষ্টি যোগ করার একটি দুর্দান্ত উপায়।
  • কিউই ডিহাইড্রেটেড চিপস: হার্ট-স্বাস্থ্যকর মিষ্টি স্ন্যাক হিসাবে দুর্দান্ত।
  • কিউই ফ্রুট ড্রিংক: জুস হিসেবে বা এমনকি আপনার প্রিয় মকটেলে ফলের পরিপূরক অংশ হিসেবে।
  • সালাদে কিউই: এটি অসংখ্য সালাদের বেস হিসেবে ব্যবহার করা যেতে পারে।
অতিরিক্ত পড়া: অ্যাডাপ্টোজেন সুবিধা

কিউই খরচ স্বাস্থ্য ঝুঁকি

এমন কিছু উদাহরণ রয়েছে যেখানে ফল ওষুধে হস্তক্ষেপ করতে পারে বা কিছু লোকের মধ্যে সমস্যা সৃষ্টি করতে পারে। উদাহরণস্বরূপ, যাদের কিডনির সমস্যা আছে তারা কিউইতে থাকা উচ্চ পটাসিয়ামের প্রতি ভালোভাবে সাড়া দেবে না এবং এটি গুরুতর জটিলতা সৃষ্টি করতে পারে। ভিটামিন কে উপাদানের কারণে, যারা রক্ত ​​পাতলা করে তাদের জন্য এটি অনুপযুক্ত কারণ এটি প্রভাবগুলিকে প্রতিরোধ করে। কিউই কারো কারো জন্য অ্যালার্জেন হতে পারে এবং ফুসকুড়ি, আমবাত বা ফোলা হতে পারে। গুরুতর ক্ষেত্রে, এটি অ্যানাফিল্যাক্সিস সৃষ্টি করতে পারে, যা একটি জীবন-হুমকিপূর্ণ জটিলতা।

ভারসাম্য বজায় রাখা

সমস্ত খাবারের মতো, ভারসাম্য গুরুত্বপূর্ণ এবং এটি কিউইদের জন্য বিশেষভাবে সত্য। ফল খাওয়া যাবে কিনা সে বিষয়ে সঠিক পরামর্শ পেতে একজন ডায়েটিশিয়ানের পরামর্শ নিন। সৌভাগ্যবশত, বাজাজ ফিনসার্ভ হেলথ প্রদত্ত স্বাস্থ্যসেবা প্ল্যাটফর্মের সাথে, এই ধরনের একজন স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞের পরিষেবা পাওয়া এখন ঝামেলামুক্ত।

https://www.youtube.com/watch?v=0jTD_4A1fx8

উপসংহার

কিউই ফলের সুবিধার তালিকা থাকা সত্ত্বেও, এটি একটি সাধারণ হিসাবে বিবেচিত হয় নাসুপারফুড. অতিরিক্ত সেবন স্বাস্থ্যের ঝুঁকির কারণ হতে পারে এবং কিউই ফলের মধ্যে কয়েকটি ভিটামিন রয়েছে যা সবার জন্য উপযুক্ত নাও হতে পারে। এটি খাওয়ার ইতিবাচক এবং নেতিবাচক উভয় প্রভাব সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে অবহিত করা গুরুত্বপূর্ণ। নিজেকে সর্বোত্তম জ্ঞান দিয়ে সজ্জিত করুন এবং স্মার্টভাবে আপনার ডায়েটে ফল যোগ করুন!

এর একটি স্যুট দিয়ে সজ্জিতটেলিমেডিসিনবৈশিষ্ট্য, প্ল্যাটফর্মটি আপনাকে দূরবর্তী স্বাস্থ্যসেবা পরিষেবাগুলির সম্পূর্ণ সুবিধা নিতে দেয়। আপনি আপনার চারপাশে সেরা বিশেষজ্ঞ খুঁজে পেতে পারেন,ডাক্তারের অ্যাপয়েন্টমেন্টঅনলাইনে তাদের ক্লিনিকে, এমনকি ভিডিওর মাধ্যমে তাদের সাথে পরামর্শ করুন।এটি বিশেষত ভাল কাজ করে কারণ ডায়েটিশিয়ানরা কোনও আপস ছাড়াই দূর থেকে আপনার চিকিৎসার চাহিদা মেটাতে পারেন। আরও কী, হেলথ ভল্ট বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি আপনার গুরুত্বপূর্ণ বিষয়গুলি ট্র্যাক করতে এবং ডিজিটাল রোগীর রেকর্ড বজায় রাখতে পারেন৷ আদর্শ খাদ্য পরিকল্পনা তৈরি করা এবং ফলাফলের জন্য এটিকে অপ্টিমাইজ করা উভয়ের জন্যই এই ধরনের তথ্য অত্যন্ত মূল্যবান। আপনার স্বাস্থ্যকে অগ্রাধিকার দিয়ে আপনার ভবিষ্যত সুরক্ষিত করুন!
প্রকাশিত 25 Aug 2023সর্বশেষ আপডেট 25 Aug 2023

দয়া করে মনে রাখবেন যে এই নিবন্ধটি শুধুমাত্র তথ্যগত উদ্দেশ্যে তৈরি করা হয়েছে এবং বাজাজ ফিনসার্ভ হেলথ লিমিটেড (“BFHL”) কোনো দায়িত্ব বহন করে না লেখক/পর্যালোচক/প্রবর্তক কর্তৃক প্রকাশিত মতামত/পরামর্শ/তথ্যের। এই নিবন্ধটিকে কোনো চিকিৎসা পরামর্শের বিকল্প হিসেবে বিবেচনা করা উচিত নয়, রোগ নির্ণয় বা চিকিত্সা। সর্বদা আপনার বিশ্বস্ত চিকিত্সক/যোগ্য স্বাস্থ্যসেবার সাথে পরামর্শ করুন আপনার চিকিৎসা অবস্থা মূল্যায়ন পেশাদার. উপরের নিবন্ধটি একটি দ্বারা পর্যালোচনা করা হয়েছে যোগ্য ডাক্তার এবং BFHL কোনো তথ্যের জন্য কোনো ক্ষতির জন্য দায়ী নয় অথবা কোনো তৃতীয় পক্ষের দ্বারা প্রদত্ত পরিষেবা।

article-banner

স্বাস্থ্য ভিডিও

background-banner-dweb
Mobile Frame
Download our app

Download the Bajaj Health App

Stay Up-to-date with Health Trends. Read latest blogs on health and wellness. Know More!

Get the link to download the app

+91
Google PlayApp store