স্বাস্থ্যকর মুখ এবং উজ্জ্বল হাসির জন্য 8টি ওরাল হাইজিন টিপস

B

দ্বারা মেডিকেল পর্যালোচনা

Bajaj Finserv Health

General Health

5 মিনিট পড়া

গুরুত্বপূর্ণ দিক

  • সঠিক টুথপেস্ট ব্যবহার করুন এবং ফ্লোরাইডযুক্ত উপাদান নির্বাচন করুন
  • একটি মাউথওয়াশ ব্যবহার করার চেষ্টা করুন কারণ এটি আপনার দাঁত পুনরুদ্ধার করে
  • ভাল মৌখিক স্বাস্থ্য বজায় রাখতে ধূমপান বা তামাক চিবানো এড়িয়ে চলুন

ব্যক্তিগত স্বাস্থ্যসেবার পরিপ্রেক্ষিতে, দাঁতের স্বাস্থ্য সাধারণত একটি দিক যা অনেকেই অবহেলা করে। যাইহোক, দুর্বল মৌখিক যত্ন বিভিন্ন স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। এই কারণেই ভাল মৌখিক স্বাস্থ্যবিধি এমন কিছু যা আপনার বজায় রাখার জন্য প্রচেষ্টা করা উচিত এবং এটি প্রতিদিন আপনার দাঁত ব্রাশ করার বাইরে যায়। স্বাস্থ্যকর দাঁত থাকার জন্য ক্রমাগত প্রচেষ্টার প্রয়োজন হয়, কিন্তু সেই প্রচেষ্টার জন্য এটি মূল্যবান।প্রথমত, এটা কারণদাঁতের সমস্যাবেদনাদায়ক দ্বিতীয়ত, দাঁতের সমস্যাও চিকিৎসা করা ব্যয়বহুল। ক্ষয়প্রাপ্ত দাঁত এড়ানো খুব কঠিন নয় এবং শেষ পর্যন্ত আপনার জন্য উপকারী। ভাল মৌখিক স্বাস্থ্যবিধি আপনাকে দুর্গন্ধ বা শ্বাসের মতো পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতেও সহায়তা করেদাগযুক্ত দাঁতযা আপনাকে অন্য লোকেদের আশেপাশে অস্বস্তিকর করে তুলতে পারে। সুতরাং, লাইনের নিচের সমস্যাগুলি এড়াতে, আপনাকে ভাল মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে এবং দীর্ঘ সময়ের জন্য স্বাস্থ্যকর দাঁত রাখতে সহায়তা করার জন্য এখানে 8 টি সহজ টিপস রয়েছে।

নিয়মিত ডেন্টাল অ্যাপয়েন্টমেন্ট বজায় রাখুন

ডেন্টাল অ্যাপয়েন্টমেন্ট এড়িয়ে চলা অনেকের কাছেই সাধারণ, কিন্তু তা করা মুখের স্বাস্থ্যের জন্য খারাপ। নিয়মিত ডেন্টাল চেক আপনাকে প্লাক তৈরি করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে এবং ডেন্টিস্টকে তাদের প্রাথমিক পর্যায়ে সম্ভাব্য সমস্যাগুলি চিহ্নিত করতে সাহায্য করতে পারে। অনেক ক্ষেত্রে, দাঁতের ডাক্তাররা প্রতি 6 মাস পর পর পরিষ্কার করার পরামর্শ দেবেন এবং গহ্বরগুলি পরীক্ষা করবেন। এই অ্যাপয়েন্টমেন্টগুলি এড়িয়ে যাওয়া এই সমস্যাগুলি অচেক করার ঝুঁকি বাড়ায়, যার অর্থ সময়ের সাথে সাথে এগুলি আরও খারাপ হবে৷

সঠিক টুথপেস্ট ব্যবহার করুন

নিয়মিত আপনার দাঁত ব্রাশ করা গুরুত্বপূর্ণ, তবে সঠিক টুথপেস্ট ব্যবহার করার পাশাপাশি মনে রাখতে হবে। শুধুমাত্র তাদের স্বাদ বা সাদা করার ক্ষমতার উপর ভিত্তি করে টুথপেস্ট বাছাই করা এড়িয়ে চলুন, বরং ফ্লোরাইডযুক্ত উপাদানগুলিকে অগ্রাধিকার দিন। ফ্লোরাইড ব্যবহার করা থেকে রক্ষা করার সেরা উপায়গুলির মধ্যে একটিদাঁতের ক্ষয়যেহেতু এটি জীবাণুর সাথে লড়াই করে এবং দাঁতের চারপাশে একটি প্রতিরক্ষামূলক বাধা তৈরি করে।

সঠিকভাবে দাঁত ব্রাশ করুন

যখন ভাল মৌখিক স্বাস্থ্যবিধি আসে, ব্রাশ করা প্রক্রিয়াটির একটি গুরুত্বপূর্ণ অংশ। যাইহোক, এখানে কী গুরুত্বপূর্ণ তা হল আপনি কীভাবে ব্রাশ করেন, কারণ খারাপভাবে ব্রাশ করা মোটেও ব্রাশ না করার মতোই ভাল হতে পারে। প্লাক এবং ব্যাকটেরিয়া থেকে আপনার দাঁত পরিষ্কার করতে আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি পুরো দাঁত জুড়ে বৃত্তাকার গতিতে নড়াচড়া করছেন।

প্রতিদিন ফ্লস করুন এবং দিনে দুবার ব্রাশ করুন

দিনে দুবার ফ্লসিং এবং ব্রাশ করা মৌখিক যত্নের একটি অপরিহার্য অংশ কারণ এটি সর্বত্র সুরক্ষা প্রদান করে। সঠিকভাবে করা হলে, ফ্লসিং প্রদাহ কমায় এবং মাড়িকে উদ্দীপিত করে, যা ফলক কমাতে সাহায্য করতে পারে। ফ্লসিংয়ের সাথে, আপনাকে অবশ্যই এটি করার অসুবিধাগুলি আপনাকে থামাতে দেবে না৷ অনুশীলনের সাথে, এটি সহজ হয়ে যায় বা আপনি একটি সহজ পদ্ধতির জন্য সহজেই ব্যবহারযোগ্য ফ্লোসার বেছে নিতে পারেন। একইভাবে, দিনে দুবার ব্রাশ করা খাবারের পরে খাবারের কণা পরিষ্কার করার জন্য দায়ী, যা দাঁতের ক্ষয় থেকে রক্ষা করার জন্য গুরুত্বপূর্ণ।উপরন্তু, আপনি প্রতিটি খাবার পরে আপনার মুখ ধুয়ে বিবেচনা করা উচিত. আপনার মুখকে কোনো অবশিষ্ট খাদ্য কণা থেকে ব্যাকটেরিয়া তৈরি হওয়া থেকে রক্ষা করতে ধর্মীয়ভাবে এটি করুন। আরেকটি বিকল্প, এই ক্ষেত্রে, চিনি-মুক্ত আঠা চিবানো কারণ এটি লালার প্রবাহ বাড়ায়, এইভাবে অ্যাসিডকে নিরপেক্ষ করে এবং ব্যাকটেরিয়াকে ধুয়ে দেয়।

উচ্চ চিনিযুক্ত খাবার এবং পানীয় থেকে দূরে থাকুন

উচ্চ চিনিযুক্ত খাবার বা চিনিযুক্ত পানীয় গ্রহণ করলে গহ্বরের সৃষ্টি হয়। এর কারণ হল চিনি মুখের মধ্যে অ্যাসিডে রূপান্তরিত হয় যা দাঁতের এনামেল ক্ষয় করে। সুতরাং, আপনার চিনির পরিমাণ যত বেশি হবে, আপনার দাঁতের ক্ষতি তত বেশি হবে।

ধূমপান করবেন না বা তামাক চিববেন না

ধূমপান বা তামাক চিবানোর সাথে বেশ কিছু ঝুঁকি জড়িত, যার মধ্যে একটি হল মাড়ির রোগ। জন্যমৌখিক স্বাস্থ্যবিধি, ধূমপান দাঁতে দাগ ফেলে এবং মুখের ক্যান্সারের কারণও হতে পারে. অধিকন্তু, ধূমপান রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাধা দেয়, যার ফলে পুনরুত্থান ক্ষমতা ধীর হয়ে যায়, মুখের টিস্যুতে প্রভাব ফেলে।

নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করুন

একটি স্বাস্থ্যকর মুখ বজায় রাখার একটি ভাল উপায় হল এটি মাউথওয়াশ দিয়ে ধুয়ে ফেলা, বিশেষত খাবারের পরে। মাউথওয়াশ 3টি উদ্দেশ্যে কাজ করে, যা হল:এটি ব্রাশ করা কঠিন জায়গাগুলিকে পরিষ্কার করেএটি মুখের অ্যাসিডের পরিমাণ হ্রাস করেএটি দাঁতকে পুনরায় খনিজ করে তোলেমাউথওয়াশকে স্বাস্থ্যকর মুখে ভারসাম্য ফিরিয়ে আনার একটি হাতিয়ার হিসেবে ভাবা উচিত। এটা বিশেষভাবে গুরুত্বপূর্ণ তাদের জন্য যারা ফ্লস বা ব্রাশ করা কঠিন মনে করেন। এটি এমন শিশুদের জন্যও যায় যারা এখনও কার্যকরভাবে দাঁত ব্রাশ করতে সক্ষম হয় না। শিশুদের জন্য বিশেষ বিকল্প উপলব্ধ এবং সুপারিশের জন্য আপনার দাঁতের ডাক্তারের সাথে পরামর্শ করা বুদ্ধিমানের কাজ।

জিহ্বা পরিষ্কার করাকে অগ্রাধিকার দিন

জিহ্বা পরিষ্কার করা প্রায়শই উপেক্ষা করা হয় তবে এটি ভাল মৌখিক স্বাস্থ্যবিধির চাবিকাঠি। এটি কারণ জিহ্বায় ফলক তৈরি হতে পারে এবং সময়ের সাথে সাথে এটি নিঃশ্বাসের দুর্গন্ধের জন্য একটি অবদানকারী কারণ হতে পারে। আদর্শভাবে, বিশেষ মনোযোগের প্রয়োজন ছাড়াই আপনার জিহ্বাকে আলতো করে ব্রাশ করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া উচিত।স্বাস্থ্যকর মুখের জন্য এই টিপসগুলি অনুসরণ করা আপনাকে আরও ভাল মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে এবং প্রচুর অর্থ সাশ্রয় করতে সহায়তা করবে যা অন্যথায় দাঁতের থেরাপির দিকে যেতে পারে। একজন বিশেষজ্ঞের কাছ থেকে পেশাদার মৌখিক পরিচর্যা পাওয়া ব্যয়বহুল এবং আপনি এর জন্য বীমা কভারেজ উপভোগ নাও করতে পারেন বলে বিবেচনা করার জন্য এটি একটি উল্টো। যাইহোক, যে ক্ষেত্রে আপনার দাঁতের স্বাস্থ্যের অবনতি হয়েছে এবং ডেন্টাল থেরাপির প্রয়োজন, এবং আপনার এটিতে দেরি করা বা কোনোভাবেই আপস করা উচিত নয়। ডেন্টিস্ট এড়িয়ে চললে দাঁতের ক্ষয় আরও খারাপ হতে পারে এবং ব্যথা তীব্র হতে পারে।সেরা ওরাল হেলথ কেয়ারের জন্য শীর্ষ অর্থোডন্টিস্ট এবং দাঁতের জন্য আপনার অনুসন্ধান Bajaj Finser Health এর সাথে শেষ হয়। আপনি আপনার শহরে আপনার কাছাকাছি শীর্ষ দাঁতের এবং অর্থোডন্টিস্টদের একটি তালিকা দেখতে পারেন। এছাড়াও আপনি একটি অনলাইন অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন বা আপনার সুবিধামত একটি ইন-ক্লিনিকে অ্যাপয়েন্টমেন্ট বেছে নিতে পারেন। এটি করার মাধ্যমে, আপনি তালিকাভুক্ত স্বাস্থ্যসেবা অংশীদারদের কাছ থেকে উত্তেজনাপূর্ণ ডিসকাউন্ট এবং ডিলগুলিতে অ্যাক্সেস পান। এই সুবিধাগুলি এবং এটির মতো অন্যান্য সুবিধাগুলি মাত্র এক ধাপ দূরে।
প্রকাশিত 24 Aug 2023সর্বশেষ আপডেট 24 Aug 2023
  1. https://www.webmd.com/oral-health/features/healthy-teeth-tips#2
  2. https://www.healthline.com/health/dental-and-oral-health/best-practices-for-healthy-teeth#7.-Consider-mouthwash
  3. https://www.healthline.com/health/dental-and-oral-health/best-practices-for-healthy-teeth
  4. https://www.medicalnewstoday.com/articles/324708#use-fluoride

দয়া করে মনে রাখবেন যে এই নিবন্ধটি শুধুমাত্র তথ্যগত উদ্দেশ্যে তৈরি করা হয়েছে এবং বাজাজ ফিনসার্ভ হেলথ লিমিটেড (“BFHL”) কোনো দায়িত্ব বহন করে না লেখক/পর্যালোচক/প্রবর্তক কর্তৃক প্রকাশিত মতামত/পরামর্শ/তথ্যের। এই নিবন্ধটিকে কোনো চিকিৎসা পরামর্শের বিকল্প হিসেবে বিবেচনা করা উচিত নয়, রোগ নির্ণয় বা চিকিত্সা। সর্বদা আপনার বিশ্বস্ত চিকিত্সক/যোগ্য স্বাস্থ্যসেবার সাথে পরামর্শ করুন আপনার চিকিৎসা অবস্থা মূল্যায়ন পেশাদার. উপরের নিবন্ধটি একটি দ্বারা পর্যালোচনা করা হয়েছে যোগ্য ডাক্তার এবং BFHL কোনো তথ্যের জন্য কোনো ক্ষতির জন্য দায়ী নয় অথবা কোনো তৃতীয় পক্ষের দ্বারা প্রদত্ত পরিষেবা।

article-banner

স্বাস্থ্য ভিডিও

background-banner-dweb
Mobile Frame
Download our app

Download the Bajaj Health App

Stay Up-to-date with Health Trends. Read latest blogs on health and wellness. Know More!

Get the link to download the app

+91
Google PlayApp store